Sunday, January 13, 2013

ভারতে ৪১ মেগাপিক্সেলের নকিয়া!

এ মাসেই ভারতের বাজারে প্রবেশ করছে বহুল প্রতীক্ষিত নকিয়া ৮০৮ মডেল। এ মডেল নিয়ে নকিয়া দারুণ গোপনীয়তা রক্ষা করেছে। তবে গোপন তথ্য প্রকাশে জানা গেছে, ভারতে এ পণ্যের সম্ভাব্য দাম ২৯ হাজার ৯৯৯ রুপি। সংবাদমাধ্যম সূত্র এ তথ্য জানিয়েছে। যদিও এ বিষয়ে এখনই নিশ্চিত হওয়া যাচ্ছে না। তবে ভারতের নকিয়া সাইটের এইচটিএমএল কোড ব্রেক করে ‘পিউরভিউ ৮০৮’ মডেলের দাম (অনির্ধারিত) প্রকাশ করা হয়েছে। নকিয়া ‘পিউরভিউ ৮০৮’ মডেলের এটি প্রথম সুপারফোন। এমনটাই বলছে নকিয়া।
ছবির বিশ্বকে একেবারেই বোকা বানিয়েছে এ সুপারফোন। এ সুপারফোনের উন্নয়ন করেছে গোপন অগোচরে। এর ফলে ডিজিটাল ক্যামেরার বাজারে বড় ধরনের ধাক্কা লাগবে। এমনটা বিশ্লেষকেরা বলছেন। এ মুহূর্তে অ্যাপল, স্যামসাং এবং গুগলের স্মার্টফোনের তান্ডবে একেবারেই ধরাশায়ী নকিয়া। এরই মধ্যে বিশ্বের শীর্ষ অবস্থান থেকে স্মার্টফোন প্রতিযোগিতায় ছিটকে পড়েছে নকিয়া।

বিশ্বব্যাপী নিজস্ব ঘরানার অপারেটিং সিস্টেম ‘সিম্বিয়ান’ ব্যবহার করায় ব্যাপক সমালোচনা কুঁড়িয়েছে নকিয়া। অন্য ব্র্যান্ডের স্মার্টফোনগুলো মাইক্রোসফটের উইন্ডোজ ফোন সফটওয়্যার এবং অ্যানড্রইড ব্যবহার করে প্রতিযোগিতায় ভালো অবস্থান করে নিয়েছে। এবার নকিয়ার ফিরে আসার পালা। আর এমনটা করতেই নকিয়া ৪১ মেগাপিক্সেলের সুপারফোন ‘পিউরভিউ ৮০৮’ মডেল নিয়ে এসেছে। গবেষণাপ্রতিষ্ঠান ওভামের প্রধান গবেষক টনি ক্রিপস জানান, এ মুহূর্তে মোবাইল বিশ্বের প্রতিযোগিতায় টিকে থাকতে সিম্বিয়ানের সবশেষ সংস্করণ ‘বেলি’ নিয়ে আসছে নকিয়া ৮০৮।

পিউরভিউয়ের দৃষ্টিতে নকিয়া ৮০৮ মডেলের সঙ্গে লুমিয়া ৯০০ মডেলের সাদৃশ্য আছে। তবে মেগাপিক্সেলের হিসাবে লুমিয়া ৯০০ এর চেয়ে অনেক বেশি এগিয়ে নকিয়া ৮০৮। ১৯৯০ সালে নকিয়া ফোনে সিম্বিয়ান অপারেটিং সিস্টেম যুক্ত হয়। কিন্তু সময়ের দ্রুত উন্নয়নে অ্যাপ এবং উইন্ডোজ ফোন সিস্টেমনির্ভর সামাজিক মিডিয়ার ব্যাপক প্রসারে এ প্রতিযোগিতায় নকিয়া হঠাৎ করেই ছিটকে পড়ে। নিন্দুকদের কড়া সমালোচনার জবাবে নকিয়া এবার স্মার্টফোন নয়, বরং একেবারে সুপারফোন নিয়ে হাজির হচ্ছে। আর নকিয়া ৮০৮ মডেলের বৈশিষ্ট্যগুণ মোটেও এর বিপক্ষে সাফাই গাইছে না। এর সপক্ষে বিশ্লেষকেরাও অভিমত দিয়েছেন। সূত্র : দি.শে.

 
Design by নেত্রকোনার আলো | সম্পাদক - সোহেল রেজা | Email-netrakonaralo@gmail.com